31.2 C
Chittagong
সোমবার, ২৪ জুন ২০২৪
প্রচ্ছদতথ্যপ্রযুক্তিটিকটকে আয়ের নতুন সুযোগ

টিকটকে আয়ের নতুন সুযোগ

  প্রযুক্তি ডেস্ক

ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও বিনিময়ের সুযোগ থাকায় তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয় টিকটক। আর তাই শখের বশে টিকটকে ভিডিও পোস্ট করে আয় করার পাশাপাশি তারকাও বনে গেছেন অনেকে। তবে বেশ কিছুদিন ধরেই বড় আকারের ভিডিও তৈরির জন্য নির্মাতাদের উৎসাহ দিচ্ছে টিকটক। এরই ধারাবাহিকতায় এবার বড় আকারের ভিডিও নির্মাতাদের জন্য ‘ক্রিয়েটর রিওয়ার্ডস প্রোগ্রাম’ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে চালু করেছে চীনের ভিডিও বিনিময়ের নেটওয়ার্কটি। নতুন এ উদ্যোগের আওতায় এক মিনিটের বেশি দৈর্ঘের ভিডিও তৈরি করে বেশি আয় করতে পারবেন নির্মাতারা।

আনুষ্ঠানিকভাবে চালুর আগে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের নির্বাচিত ভিডিও নির্মাতারা পরীক্ষামূলকভাবে ক্রিয়েটর রিওয়ার্ডস প্রোগ্রামের আওতায় বড় আকারের ভিডিও তৈরি করে আয় করেছেন। টিকটকের তথ্যমতে, গত ছয় মাসে এ কর্মসূচির মাধ্যমে নির্বাচিত ভিডিও নির্মাতাদের আয় আগের তুলনায় ২৫০ গুণ পর্যন্ত বেড়েছে।

টিকটকের ক্রিয়েটর রিওয়ার্ডস প্রোগ্রামের মাধ্যমে আয়ের জন্য শুধু বড় ভিডিও বানালেই হবে না, সেটি অবশ্যই উন্নত রেজল্যুশনের হতে হবে। শুধু তা–ই নয়, ভিডিওর দর্শকসংখ্যা বা কতজন দর্শক ভিডিওটি সার্চ করেছেন, তার ওপর ভিত্তি করে অর্থ পাবেন নির্মাতারা। ফলে আয়ের পরিমাণও কমবেশি হবে।

গত নভেম্বরে ‘ক্রিয়েটর ফান্ড’ নামের কর্মসূচি বন্ধ করে দেয় টিকটক। ২০২০ সালে চালু হওয়া ক্রিয়েটর ফান্ডের মাধ্যমে আয়ের পরিমাণ কম হওয়ায় দীর্ঘদিন ধরেই অসন্তুষ্ট ছিলেন নির্মাতারা। তবে নতুন এ উদ্যোগের ফলে টিকটকে আকারে বড় ভিডিওর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি নির্মাতারা বর্তমানের তুলনায় বেশি আয় করতে পারবেন ধারণা করা হচ্ছে। সূত্র: ম্যাশেবল

সর্বশেষ