31.2 C
Chittagong
সোমবার, ২৪ জুন ২০২৪
প্রচ্ছদলিড ২পিক্সেল ফোনে গুগল পাসকি ফিচার

পিক্সেল ফোনে গুগল পাসকি ফিচার

  নিজস্ব প্রতিবেদক

পিক্সেল ফোনে পাসকি ফিচার সুবিধা নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে গুগল। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিতের ক্ষেত্রে পাসওয়ার্ডের চেয়ে বেশি নিরাপদ পাসকি।

পাসকি কি

এটি অনেকটা পাসওয়ার্ড ম্যানেজারের মতো কাজ করে। এই ফিচার ব্যবহার করলে গ্রাহককে কোনো পাসওয়ার্ড কিছু মুখস্থ রাখতে হবে না। কারণ এটি গ্রাহক শনাক্তের অন্যন্য ফিচার ব্যবহার করে। মুখ ও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানের মতো বিভিন্ন শনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করে পাসকি ডিভাইস বা অন্যান্য অ্যাপলিকেশন খুলতে সাহায্য করে । তাই ফিশিংয়ের মতো অনলাইন হুমকি থেকে গ্রাহকের তথ্যকে সুরক্ষিত রাখে।

অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য গুগল পাসকি ফিচারটি চালু করছে। ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টে গ্রাহকেরা পাসকি যুক্ত করতে পারবে। এটি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারত্ব করে বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপলিকেশনের ক্ষেত্রে এই পাসকি ফিচার ব্যবহারের সুবিধা দেবে।

পিক্সেল ৫এ এবং এর পরবর্তী মডেলগুলো ও পিক্সেল ট্যাবলেটে এই ফিচার যুক্ত করেছে। তবে ভবিষ্যতে অন্যান্য প্ল্যাটফর্মেও এই ফিচার নিয়ে আসবে।

পাসকি বিভিন্ন প্ল্যাটফর্মে যুক্ত করার জন্য গুগল অ্যাডোবি, বেস্ট বাই, ডকুসাইন, ইবে, কায়াক, মানি ফরোয়ার্ড, নিনটেন্ডো, পেপাল, উবার, ইয়াহু জাপান এর মতো বিভিন্ন কোম্পানির সঙ্গে অংশীদারত্ব করছে গুগল। পরবর্তীতে টিকটকের সঙ্গেও এই অংশীদারত্ব করবে কোম্পানিটি।

অংশীদারত্ব প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট থাকলে এসব ওয়েবসাইট ও অ্যাপে গ্রাহকেরা কীভাবে পাসকি চালু করবে, তার নির্দেশনা দেবে পিক্সেল ডিভাইসের গুগল পাসওয়ার্ড ম্যানেজার।

গত ডিসেম্বরে গুগলের পাসওয়ার্ড ম্যানেজারে এই ফিচার নিয়ে আসার ঘোষণা দেয় কোম্পানিটি।

এই প্রযুক্তি সম্পর্কে গুগল বলেছ, এটি যেকোনো ওয়েবসাইট, অ্যাপ ও পাসওয়ার্ড ম্যানেজারকে এই ফিচার ব্যবহারের সুবিধা দেয়। এর মাধ্যমে পাসওয়ার্ডহীন ভবিষ্যৎ উন্মোচন হবে আর গ্রাহকদের সাইন ইন প্রক্রিয়ার অভিজ্ঞতা আরও ভালো হবে।

সর্বশেষ