27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদলিড ২১ জুলাই থেকে শুরু হচ্ছে হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম

১ জুলাই থেকে শুরু হচ্ছে হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম

  ডেস্ক নিউজ

আগামি ১ জুলাই থেকে মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কশিমনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। এক্ষেত্রে ৩০ জুন পর্যন্ত যেসব আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হবে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে আয়োজিত ভয়েস ওভার লং টার্ম ইভালুয়েশন বা ভোল্টি সক্ষম মোবাইল হ্যান্ডসেট এবং নেটওয়ার্ক অপটিমাইজেশন শীর্ষক কর্মশালায় এ কথা বলেন বিটিআরসি চেয়ারম্যান।

তিনি বলেন, ১ জুলাই থেকে নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম চালু হবে। তার আগের দিন পর্যন্ত কোনো অবৈধ বা আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হলে সেগুলো বন্ধ হবে না। বরং, স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।

শালায় জানানো হয়েছে, ২০২৯ সালের মধ্যে বাংলাদেশ থেকে টুজি প্রযুক্তি বিদায় নেবে। কথা বলার ক্ষেত্রে গ্রাহক যাতে ভোগান্তিতে না পড়েন সেজন্য সব ফিচার ফোনে ভোল্টি সক্ষম মোবাইল ফোন উৎপাদনের নির্দেশ দিয়েছে বিটিআরসি। এতে ভোল্টি প্রযুক্তি ব্যবহার করে কথা বলতে পারবেন গ্রাহকরা।

তবে মোবাইল ফোনের দাম না বাড়িয়েই এই প্রযুক্তি হ্যান্ডসেটে সংযোজন করতে বলেছে বিটিআরসি।

এর আগে ১৬ জানুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মোবাইল ফোনের ডেটাবেজ এবং অটোমেটিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা বিটিআরসির আছে। তাই অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধনবিহীন মোবাইল ফোনগুলো বন্ধ করে দেয়া হবে।

দেশে চোরাইপথে আসা অনিবন্ধিত হ্যান্ডসেটের বাজার নিয়ন্ত্রণ ও দেশীয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা দিতে ২০২১ সালের জুলাইয়ে দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) প্রকল্প চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে কার্যক্রম শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই বন্ধ হয়ে যায় প্রকল্পটি।

সর্বশেষ