27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
প্রচ্ছদলাইফস্টাইলচুল পড়া কমাতে ভরসা রাখুন মেথি বীজে!

চুল পড়া কমাতে ভরসা রাখুন মেথি বীজে!

  লাইফস্টাইল ডেস্ক

চুল পড়া, খুশকি, স্প্লিট এন্ডস-এর সমস্যায় কম-বেশি সকলেই ভোগেন। দামী দামী শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার মাস্ক লাগিয়েও চুলের হাল ফেরে না, বরং দিনের পর দিন সমস্যা আরও বাড়তে থাকে। দূষণ, ধুলো-ময়লা ও রোদের কারণে চুলের বারোটা বাজতেই থাকে। তবে বাড়িতে যদি চুলের সঠিক যত্ন নেন, তাহলে চুলের সমস্যা থেকে কিছুটা হলেও স্বস্তি মিলবে।

মেথি চুলের অনেক সমস্যার সমাধান করতে পারে। চুল পড়া ও খুশকি সারাতে মেথির হেয়ার মাস্ক খুবই কার্যকর। তাই চুলের বিভিন্ন সমস্যা দূর করতে মেথি ব্যবহার করতেই পারেন।

জেনে নিন, স্ক্যাল্প ও চুলের যত্ন নিতে মেথি বীজ কীভাবে ব্যবহার করবেন…

> মেথি বীজ ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে ভেজানো মেথি এবং কারি পাতা একসঙ্গে পেস্ট করে নিন। এই হেয়ার মাস্কটি চুলে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ হালকা ম্যাসাজ করুন। তারপর এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

> একটি পাত্রে দুই টেবিল চামচ আমলা পাউডার এবং মেথি পাউডার নিন। সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করুন। এই হেয়ার মাস্কটি স্ক্যাল্প এবং পুরো চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করলেই ফল পাবেন হাতেনাতে!

> খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে এই হেয়ার মাস্কটি ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে মেথি বীজগুলো পিষে তাতে আধা কাপ দই মেশান। এই প্যাকটি স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে হালকা ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’বার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন।

> ৩ টেবিল চামচ মেথি বীজ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে বীজগুলো পিষে নিয়ে তার সঙ্গে ৪ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাকটি স্ক্যাল্পে লাগিয়ে ৪৫ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করুন।

> ৪ টেবিল চামচ মেথি বীজ পাউডার এবং ৫ টেবিল চামচ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্প ও চুলে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ২ ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই হেয়ার মাস্কটি ব্যবহার করুন।

এন-কে

সর্বশেষ