31.2 C
Chittagong
সোমবার, ২৪ জুন ২০২৪
প্রচ্ছদলিড ২৪৫তম বিসিএস: নতুন নিয়মে হবে বাংলা লিখিত পরীক্ষা

৪৫তম বিসিএস: নতুন নিয়মে হবে বাংলা লিখিত পরীক্ষা

  নিজস্ব প্রতিবেদক

৪৫তম বিসিএসের বাংলা লিখিত পরীক্ষায় এবার পরিবর্তন এনেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কারিগরি/পেশাগত ও সাধারণ উভয় ক্যাডারে যাঁরা আবেদন করেছেন, তাঁদের দুই দিন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেকনিক্যাল/পেশাগত ও সাধারণ উভয় ক্যাডারের প্রার্থীদের ২ দিনে মোট ৩০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ০০১ ও ০০২ কোডের বাংলা পরীক্ষা ২ দিনে অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল/পেশাগত ক্যাডারের প্রার্থীরা ১০০ নম্বরের ০০১ কোডের পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর সাধারণ ক্যাডারের প্রার্থীরা ২০০ নম্বরের ০০২ কোডের পরীক্ষায় অংশগ্রহণ করবেন। টেকনিক্যাল/পেশাগত এবং সাধারণ উভয় ক্যাডারের প্রার্থীরা ২ দিনই অর্থাৎ ০০১ ও ০০২ কোডের (১০০+২০০) ৩০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার রুটিন অনুসারে টেকনিক্যাল ক্যাডার ও উভয় ক্যাডারের বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে ২৭ নভেম্বর। সাধারণ ক্যাডার ও উভয় ক্যাডারের প্রার্থীদের বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা হবে ২৮ নভেম্বর। ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন।

 

সর্বশেষ