27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদলিড ২জানা গেল আইফোন ১৫ আলট্রার অজানা তথ্য

জানা গেল আইফোন ১৫ আলট্রার অজানা তথ্য

  নিজস্ব প্রতিবেদক

বাজারে আসার আগেই জানা গেল আইফোন ১৫ আলট্রার অজানা তথ্য। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৩ সালে আইফোন ১৫ সিরিজের ৪ সংস্করণ বাজারে আনার পরিকল্পনা রয়েছে কোম্পানির।

এই সংস্করণগুলো হলো আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স।

তবে বাজারে গুঞ্জন ছড়িয়ে পড়েছে যে সিরিজের চতুর্থ সংস্করণ আইফোন ১৫ প্রো ম্যাক্সের পরিবর্তে আইফোন ১৫ আলট্রা নামে নতুন একটি সংস্করণ বাজারে আনছে কোম্পানি, যা হতে যাচ্ছে আইফোন সিরিজের এ যাবৎকালের সবচেয়ে আধুনিক ও সমৃদ্ধ মোবাইল ফোনসেট।

অ্যাপল কোম্পানির পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তবে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সম্প্রতি অ্যাপললিকার নামের এক ব্যবহারকারী, যিনি অ্যাপল কর্মীদের নিয়মিত অনুসরণ করেন বলে দাবি করেছেন—সাম্প্রতিক এক এক্সপোস্টে আইফোন ১৫ আলট্রা সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রকাশ করছেন।

অ্যাপললিকারের তথ্য অনুসারে, আইফোন ১৫ আলট্রার ক্যামেরাটি হবে এই সিরিজের অন্য সব ফোনের চেয়ে অনেক ভালো, বিশেষ করে জুমিংয়ের ক্ষেত্রে। সিরিজের অন্যান্য ফোনের চেয়ে এই ফোনের জুম আপের ক্ষমতা অন্তত ১০ গুণ বেশি, অনেকটা সাবমেরিনের পেরিস্কোপের মতো।

পরিষ্কার ছবির নিশ্চয়তার জন্য আইফোন ১৫ আলট্রা ক্যামেরার ৮টি অংশ রয়েছে। ক্যামেরায় ব্যবহার করা হয়েছে বিশেষ কাঁচ, যা ছবিকে আরও স্পষ্ট ও সুন্দর করে তুলবে।

অ্যাপললিকারের মতে, আইফোন ১৫ আলট্রার ফ্রেম তৈরি করা হয়েছে টাইটেনিয়াম দিয়ে, যেটি বেশ দৃঢ় ও সুন্দর একটি ধাতু। এছাড়া ফোনটিতে যেসব ‘অ্যাকশন বাটন’ রয়েছে, সেগুলোও নতুন ধরনে। এই বাটনগুলোর মাধ্যমে ব্যবহারকারী দ্রুত বিভিন্ন অ্যাপে প্রবেশ করতে পারবেন। গত বছর বাজারে আসা অ্যাপল ওয়াচ আলট্রা ঘড়িটিতে যে বাটন ব্যবহার করা হয়েছে, আইফোন ১৫ আলট্রাতেও একই বাটন ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাললিকার।

এছাড়া আইফোন ১৫ আলট্রা সেটটিতে এ১৭ বায়োনিক এসওসি নামের একটি সুপার ফাস্ট চিপ কোম্পানি সংযুক্ত করেছে বলে এক্সবার্তায় জানিয়েছেন অ্যাপললিকার। অত্যাধুনিক থ্রি এনএম প্রযুক্তিতে তৈরি এই চিপটির মেমোরি সক্ষমতা ৮ গিগাবাইট (জিবি)।

সাম্প্রতিক অন্যান্য সিরিজের ফোনসেটগুলোর মতো অ্যাপল ১৫ আলট্রার সঙ্গেও সম্ভবত চার্জার ফ্রি দিচ্ছে না অ্যাপল। ব্যবহারকারীকে আলাদা করে কিনতে হবে এই ফোনের চার্জার। তবে এই ফোনটির ব্যাটারি খুবই দ্রুতগতিতে চার্জ হয় জানিয়েছেন অ্যাপললিকার।

এসইউ

সর্বশেষ