31.2 C
Chittagong
সোমবার, ২৪ জুন ২০২৪
প্রচ্ছদলিড ২নাট্যজন আহাম্মদ কবিরের লিখা নাটকের সংকলন প্রকাশের দাবি

নাট্যজন আহাম্মদ কবিরের লিখা নাটকের সংকলন প্রকাশের দাবি

  নিউজ ডেস্ক

বীজন নাট্য গোষ্ঠীর উদ্যোগে নাট্যকার, লেখক ও গবেষক প্রয়াত আহাম্মদ কবীরের স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি হলে স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বীজন নাট্য গোষ্ঠীর সহ দল প্রধান রূপায়ন বড়ুয়ার সভাপতিত্বে ও আবৃত্তি শিল্পী দিলরুবা খানম ছুটির উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন নাট্যজন প্রদীপ দেওয়ানজী, লেখক,গবেষক ও রাজনীতিবিদ ড. মাসুম চৌধুরী, বীজন নাট্য গোষ্ঠীর প্রধান উপদেষ্টা গিয়াস উদ্দিন জুয়েল, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯, ১০ ও ১৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবিদা আজাদ, নাট্যজন মোস্তফা কামাল যাত্রা।

অনুষ্ঠানে আহাম্মদ কবীরের জীবনী পাঠ করেন নাট্যজন শাহরিয়ার হান্নান।

স্মৃতিচারণ করেন নাট্যকর্মী মো. সোহরাব হোসেন, বীজন নাট্য গোষ্ঠীর সভাপতি মোশারফ ভূঁইয়া পলাশ, সহ দল প্রধান উম্মে কুলসুল কেয়া ও সাধারণ সম্পাদক সাজ্জাদ ভূঁইয়া, মূকাভিনেতা রিজোয়ান রাজন, নাট্যজন জসিম উদ্দিন আহমেদ, নাট্যজন বাপ্পি হায়দার, মোহাম্মদ আলী ভূঁইয়া নিশান, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম অঞ্চলের সভাপতি ইঞ্জিনিয়ার শাহীন চৌধুরী, অদিতি সংগীত নিকেতনের প্রতিষ্ঠাতা টুনটু দাশ বিজয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘প্রয়াত আহাম্মদ কবির সৌভাগ্যবান একজন ব্যক্তি, মৃত্যুর পরও তাকে মানুষ স্মরণ করছে। তিনি শ্রমজীবী মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করেছেন, নাটক লিখেছেন। তার রচিত নাটক প্রান্তিক মানুষের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে। লোকজ ফর্ম তার নাটকে ওঠে এসেছে। চট্টগ্রামের লাখ বছর আগের ইতিহাস, তার নাটকে স্থান পেয়েছে। চট্টগ্রামের নানা বিষয় তিনি নাটকে তুলে এনেছেন। চট্টল বিশারদ হিসেবে তাকে স্বীকৃতি দেয়া উচিত। আহাম্মদ কবির শ্রমিক ছিলেন, শ্রমের মর্যাদার জন্য কাজ করেছেন।’

বক্তারা আহাম্মদ কবিরের লিখিত সব নাটক নিয়ে একটি সংকলন প্রকাশ করার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির প্রতি জোর দাবি জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নাটক ‘ছোলেমান বাদশার প্রার্থনা’ মঞ্চস্থ করে বীজন নাট্য গোষ্ঠী। আহাম্মদ কবিরের রচনা ও মোশারফ ভূঁইয়া পলাশের নির্দেশনায় এতে অভিনয় করেন সায়েম উদ্দিন, আবদুল মান্নান, সাইফুল মজুমদার, মোহাম্মদ হারুন, বিনা দাশ গুপ্ত, রহিমা আক্তার প্রমা।

অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন বীজন নাট্য গোষ্ঠীর সহ দল প্রধান উম্মে কুলসুল কেয়া ও সাধারণ সম্পাদক সাজ্জাদ ভূঁইয়া।

সিএস

সর্বশেষ