27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদখাগড়াছড়িব্লাকবেবি তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন মাটিরাঙ্গার কৃষক আ. রব

ব্লাকবেবি তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন মাটিরাঙ্গার কৃষক আ. রব

  ফারুক হোসেন,খাগড়াছড়ি 

প্রথমবারের মতো মাচা পদ্ধতিতে বাণিজ্যিকভাবে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন খাগড়াছড়িমাটিরাঙ্গা উপজেলার কৃষক আ. রব।

চাষাবাদ বহুমুখীকরণ সহ প্রান্তীক জনগোষ্ঠীর পুষ্টির মানবৃদ্ধিতে সার্বিক সহযোগিতা করছে বেসরকারী সংস্থা ইন্ট্রিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। তরমুজের মৌসুম না হলেও এই অসময়েও থোকায় থোকায় ঝুলে আছে মিষ্টি রসালো এই ফল। ভারে যেন ছিড়ে না পরে সেজন্য নেটের ব্যাগ দিয়ে বেধে রাখা হয়েছে ব্লাকবেবি জাতের গ্রীষ্মকালীন সুমিষ্ট তরমুজ।

এমন দৃশ্য চোখে পরবে মাটিরাঙ্গা পৌরসভার ০৫ নং ওয়ার্ড চরপাড়া গ্রামে। এই তরমুজ চাষে সার, বীজ, মাচা ও নেটসহ প্রতি বিঘা চাষ করতে খরচ হয় প্রায় পয়ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা। বিঘা প্রতি ফলনে লাভ পাওয়া যায় আড়াই থেকে তিন লাখ টাকা। কৃষক আ. রব বাণিজ্যিকভাবে গ্রীষ্মকালীন এ তরমুজ আবাদ করে লাভ পেয়েছেন। তাদের দেখে তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন অনেকেই।

জানতে চাইলে কৃষক আ: রব বলেন, আমি প্রথমবারের মতো বিশ শতক জায়গায় গ্রীষ্মকালীন তরমুজ (ব্লাক বেবি) চাষ করেছি। এখানে আমার ব্যয় হয়েছে বিশ হাজার টাকা, যে পরিমানে ফলন হয়েছে আশাকরি দুই থেকে আড়াই লাখ টাকা বিক্রি করতে পারবো।

আমার তরমুজ চাষ দেখে স্থানীয় কৃষকদের তরমুজ চাষে আগ্রহ বাড়ছে। এবং তাঁরাও অনেক খুশি। যোগ করেন তিনি।

পৌর ৬নং ওয়ার্ড কাউন্সিলর সহিদুল ইসলাম সোহাগ বলেন, প্রথমবারের মতো আইডিএফের মাধ্যমে ব্লাক বেবিজাতের তরমুজ চাষ করে যে সাফল্য পেয়েছেন কৃষক আ. রব। মাটিরাঙ্গা কৃষি অফিসের মাধ্যমে অন্যান্য কৃষকদের প্রশিক্ষণের মধ্যে দিয়ে এই তরমুজ চাষ ব্যাপকভাবে করতে পারলে কৃষকরাও লাভবান হবে এবং গ্রীষ্মকালীন সময়েও আমরা তরমুজের স্বাদ পেতে পারবো।

যুবক ইমাম হোসেন বলেন, মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে বেকার যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে ব্লাকবেবি জাতের এই তরমুজ চাষ পদ্ধতি শেখানো হয় এবং বীজ ও সার্বিক সহযোগিতা করে তাহলে বেকারত্বের হার অনেকাংশ কমে যাবে। এতে করে একদিকে যেমন কর্মসংস্থান হবে অন্যদিকে অফ সিজনে স্থানীয় ভাবে তরমুজের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা সম্ভব হবে। তাতে কৃষক ও দেশ লাভবান হবে।

ইন্ট্রিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) এর কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান জানান, সুমিষ্ট এই তরমুজ চাষে কৃষকদের আর্থিক ও সার্বিক সহযোগিতা করছেন ইন্ট্রিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) ভবিষ্যতে কৃষকরা এই জাতের তরমুজ চাষ করতে আগ্রহী থাকলে সর্বাত্মক সহযোগিতা করবো।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. সবুজ আলী জানান, মাটিরাঙ্গা উপজেলায় এই প্রথম ব্লাকবেবি জাতের তরমুজ চাষ করা হয়েছে। পরীক্ষামূলকভাবে দেখেছি যে এই জাতের ফলন খুব ভালো হয় এবং কৃষক লাভবান হবেন। আমাদের পক্ষ থেকে এই তরমুজ চাষকে আরও বৃদ্ধি করতে কৃষকদের প্রযুক্তিগত জ্ঞানসহ সহযোগীতা দেওয়া হবে।

সর্বশেষ