27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদআন্তর্জাতিককরোনা টিকা প্রত্যাহারের ঘাষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা

করোনা টিকা প্রত্যাহারের ঘাষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা

  আন্তর্জাতিক ডেস্ক

চাহিদা না থাকায় বৈশ্বিকভাবে নিজেদের সব করোনা টিকা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিখ্যাত টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাজ্যভিত্তি কোম্পানি জানিয়েছে, ‘করোনা ভাইরাস’ নামের যে ভাইরাসটির বিস্তার প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্মিলিতভাবে ২০২০ সালের শেষ দিকে যে টিকা বাজারে এনেছিল অ্যাস্ট্রাজেনেকা, তা এখন প্রায় নিষ্ক্রিয়, এই ভাইরাসটির যেসব ভ্যারিয়েন্ট তৈরি হয়েছিল সেগুলোও এখন আর প্রাণঘাতী নয়।

বর্তমানে বাজারে করোনার ওষুধও পাওয়া যাচ্ছে। ফলে বৈশ্বিকভাবে টিকার আর সেভাবে চাহিদাও নেই। তাই এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা গ্রহণের কারণে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু হয়েছে। এমন একটি ঘটনায় সম্প্রতি ব্রিটেনের আদালতে ১০ কোটি পাউন্ড ক্ষতিপূরণের মামলা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে। মামলার কার্যক্রম চলার মধ্যেই এই ঘোষণা দিলো কোম্পানিটি।

গত ফেব্রুয়ারিতে এক নথিতে এই টিকা নেওয়ার ফলে টিটিএস বা থ্রম্বসিস উইথ থ্রম্বোসিটোপেনিয়া সিনড্রোমের (রক্ত জমাট বাধা) শিকার হওয়ার সম্ভাবনার কথা স্বীকার করেছিল অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ। যুক্তরাজ্যে এই পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়ে ২০২০ সালের টিকাদান কর্মসূচির শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবারের বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, নিরপেক্ষ পরিসংখ্যান বলছে, ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পাওয়ার পর এক বছরে অ্যাস্ট্রাজেনেকার ৩০০ কোটি করোনা টিকার ডোজ ব্যবহার করা হয়েছে পৃথিবীজুড়ে। এসব টিকার ডোজ প্রাণ বাঁচিয়েছে বিশ্বের ৬৫ লাখেরও বেশি মানুষের।

সর্বশেষ