26.9 C
Chittagong
বুধবার, ২২ মে ২০২৪
প্রচ্ছদআন্তর্জাতিকজিম্মিদের খোঁজ চেয়ে গাজায় লিফলেট বিতরণ

জিম্মিদের খোঁজ চেয়ে গাজায় লিফলেট বিতরণ

  আন্তর্জাতিক ডেস্ক

টানা ১০৬ দিন ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকার নির্বিচারে আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। এরই মধ্যে এই যুদ্ধে ধ্বংস হয়ে গেছে পুরো গাজা উপত্যকা। নিহত হয়েছে ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি। এর মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছে আরও ৬২ হাজারেরও বেশি মানুষ।

ইসরায়েলের এই যুদ্ধের মূল লক্ষ্য ছিল- গাজায় হামাসের হাতে আটক জিম্মিদের উদ্ধার করা, যা চরমভাবে ব্যর্থ হয়েছে। সেই ব্যর্থতার চরম বহিঃপ্রকাশ ঘটল ইসরায়েলি বাহিনী নতুন কর্মকাণ্ডে।

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, জিম্মিদের উদ্ধারে ব্যর্থ হয়ে তাদের সম্পর্কে তথ্য সরবরাহের জন্য গাজাবাসীর প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল।
শনিবার তারা বিমান থেকে গাজা উপত্যকার বিভিন্ন স্থানে এ সংক্রান্ত লিফলেট ফেলেছে।

লিফলেটে হামাসের হাতে আটক ৬৯ ইসরায়েলি বন্দির ছবি ও নাম রয়েছে এবং বলা হয়েছে, যদি কেউ এদের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পারে তাহলে তাকে পুরস্কার দেওয়া হবে।

লিফলেটে এসব মানুষকে উদ্দেশ করে বলা হয়েছে, “আপনারা কি নিজেদের বাড়িতে ফিরতে চান? তাহলে এসব পণবন্দির যেকোনও একজন সম্পর্কে তথ্য দিন।”

ইসরায়েলি বন্দিদের সম্পর্কে তথ্য দেওয়ার জন্য লিফলেটে একটি ফোন নম্বর ও আরবি ভাষায় বন্দিদের ছবি ও নাম সম্বলিত একটি ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া হয়েছে।

কিন্তু গাজাবাসী এই লিফলেটের ব্যাপারে বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে। চ্যানেলটিকে তারা বলেছেন, যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত জিম্মিদের উদ্ধার করা সম্ভব নয়।

উত্তর গাজার অধিভাসী আবু আলী বলেছেন, “ফিলিস্তিনি যোদ্ধাদের প্রতিরোধের কারণে তারা তাদের জিম্মিদের মুক্ত করতে ব্যর্থ হয়ে এখন আমাদের সাহায্য চাচ্ছে।”

তিনি আরও বলেন, “নেতানিয়াহু, তুমি যুদ্ধ বন্ধ করে তোমার জিম্মিদের ফিরিয়ে নিয়ে যাও।” সূত্র: আল জাজিরা

সর্বশেষ