27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদআন্তর্জাতিকগাজায় প্রতিদিন ঢুকবে দুই ট্রাক জ্বালানি তেল

গাজায় প্রতিদিন ঢুকবে দুই ট্রাক জ্বালানি তেল

  আন্তর্জা‌তিক ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিদিন দুই ট্রাক জ্বালানি তেল ঢুকতে দেবে ইসরায়েল। মার্কিন যুক্তরাষ্ট্রের তৎপরতার পর এ বিষয়ে রাজি হলো ইসরায়েলি কর্তৃপক্ষ।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা বলেছেন, প্রতি দুই দিনে প্রায় এক লাখ ৪০ হাজার লিটার জ্বালানি তেল গাজায় ঢোকার অনুমতি দেওয়া হবে।

ওই কর্মকর্তা বলেছেন, এই জ্বালানির অধিকাংশই ত্রাণ বিতরণে ব্যবহৃত ট্রাকের জন্য সরবরাহ করা হবে। সেই সঙ্গে পানি ও স্যানিটেশন সরবরাহ কাজে জাতিসংঘকে সহায়তা করার উদ্দেশ্যে দেওয়া হবে এই তেল। এছাড়াও অবিশষ্টাংশ মোবাইল ফোন এবং ইন্টারনেট পরিষেবার জন্য সরবরাহ করা হবে, যা জ্বালানির অভাবে বন্ধ হয়ে গিয়েছিল।
শুক্রবার গাজার যোগাযোগ স্থাপনকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ’র মাধ্যমে কিছু জ্বালানি পাওয়ার পরে তাদের পরিষেবা চালু হয়েছে।

ওই মার্কিন কর্মকর্তা আরো বলেন, এই জ্বালানি সরবরাহের চুক্তিতে রাজি করাতে ইসরায়েলের ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করেছে ওয়াশিংটন।

তিনি বলেন, এই চুক্তি নিয়ে সপ্তাহখানেক আগে নীতিগতভাবে সম্মত হয় ইসরায়েল। কিন্তু দুটি কারণে ইসরায়েল বিলম্ব করে। ইসরায়েলি কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে বলেছিল- দক্ষিণ গাজায় জ্বালানি প্রকৃতপক্ষে শেষ হয়নি এবং তারা অপেক্ষা করতে চেয়েছিল এবং দেখতে চেয়েছিল যে, তারা প্রথমে জিম্মি চুক্তির বিষয়ে আলোচনা করতে পারে কিনা। সূত্র: বিবিসি

সর্বশেষ