31.2 C
Chittagong
সোমবার, ২৪ জুন ২০২৪
প্রচ্ছদতথ্যপ্রযুক্তি৯ হাজার আলোকবর্ষ দূরের তোলা ছবি প্রকাশ করল নাসা

৯ হাজার আলোকবর্ষ দূরের তোলা ছবি প্রকাশ করল নাসা

  প্রযুক্তি ডেস্ক

চন্দ্র এক্স-রে অবজারভেটরি টেলিস্কোপের তোলা তাক লাগানো সুপারনোভার ছবি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ওই ছবি পোস্ট করে সবাইকে তা দেখারও সুযোগ করে দিয়েছে সংস্থাটি।

সুপারনোভাটির অবস্থান পৃথিবী থেকে প্রায় ৯ হাজার আলোকবর্ষ দূরে। মূলত তিন ব্যান্ডের রঞ্জনরশ্মি (এক্স-রে) বিচ্ছুরিত হচ্ছে এটি থেকে।

সবচেয়ে কম যে ব্যান্ডের রঞ্জনরশ্মি ধরা পড়েছে চন্দ্রের কাচে, তার রং লাল। মধ্যম ব্যান্ডে রয়েছে সবুজ এবং উচ্চ ব্যান্ডে নীল।

নাসা নিজেদের ইনস্টাগ্রাম ক্যাপশনে লিখেছে- আমাদের নিল গেহরেলন সুইফট অবজারভেটরি টেলিস্কোপ এবং অন্যান্য এক্স-রে টেলিস্কোপে সবচেয়ে প্রবলভাবে ঘূর্ণায়মান নিউট্রন তারকাগুলোর একটি ধরা পড়েছে। এটি প্রথম শনাক্ত হয় ২০১৬ সালে।

সুইফট অবজারভেটরি মহাকাশে গামা রে বিস্ফোরণ শনাক্তে সহায়তা করে থাকে। বড়মাপের কোনো নক্ষত্রের পতন হলে ব্যাপক গামা বিকিরণ তৈরি হয়।

ছবির বর্ণনায় লেখা হয়েছে, কালো মহাকাশে ক্ষুদ্র উজ্জ্বল তারকা দেখা যাচ্ছে। উজ্জ্বল নীল রঙে ঘিরে থাকা নিউট্রন তারকার মধ্যবর্তী স্থানে দেখা যাচ্ছে নীল, সবুজ, হলুদ, বেগুনি ও লাল রঙের ঘূর্ণায়মান এক গোলকধাঁধা।

এরই মধ্যে হাজারো লাইক ও কমেন্ট কুড়িয়েছে নাসার ছবিটি।

এন-কে

সর্বশেষ