27.9 C
Chittagong
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
প্রচ্ছদস্বাস্থ্যঅনুমোদনহীন সিএইচডিএস হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা!

অনুমোদন না থাকলেও প্রশিক্ষণ দিচ্ছে নার্সিং ডিপ্লোমা এবং মেডিকেল টেকনোলজি 

অনুমোদনহীন সিএইচডিএস হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা!

  মো. সাহাবু উদ্দিন ও জালালউদ্দিন সাগর 

স্বাস্থ্য অধিদফতর কিংবা কারিগরি শিক্ষা বোর্ডের কোনো ধরণের অনুমোদন ছাড়াই ডিপ্লোমা ইন নার্সিং, সার্টিফিকেট ইন মেডিক্যাল টেকনোলোজি, প্যারামেডিকেল, ফিজিওথেরাপি, রেডিওলোজি, প্যাথলজি, ডেন্টাল, ফার্মেসি, মেডিকেল অ্যাসিস্টান্ট, এলএমএফ ও ডিএমএসসহ নানান বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার অভিযোগ ওঠেছে সিএইচডিএস মেডিকেল ট্রেনিং সেন্টার নামের একটি স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

আরও অভিযোগ রয়েছে সরকারি বিভিন্ন সংস্থার সনদ জাল-জালিয়াতি করে গত দুই বছরে প্রায় ৫ হাজার শিক্ষার্থীর কাছ থেকে হাতিয়ে নিয়েছে প্রায় ১৫ কোটি টাকা।

তথ্যানুসন্ধ্যানে জানা গেছে, চট্টগ্রাম মহানগরের ৬টি শাখাসহ কক্সবাজার, ফেনীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বেশ কয়েকটি শাখা রয়েছে সিএইচডিএস’র। প্রত্যেক শাখাতেই বিভিন্ন ব্যাচে প্রশিক্ষণের জন্য ভর্তি করানো হয়েছে হাজার হাজার শিক্ষার্থী। কোর্সভেদে নেওয়া হচ্ছে ৭ হাজার ৩শ টাকা থেকে ৩৫ হাজার টাকা।

সরেজমিনে সিএইচডিএস’র কোর্স সম্পর্কে জানতে চাইলে, সিএইচডিএসে কর্মরত কামরুন নাহার নামের এক কর্মকর্তা বলেন, ১ বছর ও ২ বছরের প্যারামেডিকেল কোর্সের সার্টিফিকেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া হয়। যা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংরক্ষিত থাকে।

তিনি আরও বলেন, সিএইচডিএস স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত, তাই আমাদের সব সার্টিফিকেট এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের মতো সরকারি ওয়েবসাইটে দেখা যাবে। তবে যাদের বয়স ৫০ বছর তাদের সার্টিফিকেট সিএইচডিএস থেকে দেওয়া হয়। কারণ বয়স ৫০ বছরের বেশি হলে তাদের সার্টিফিকেট স্বাস্থ্য মন্ত্রণালয় বা সরকার কর্তৃক এলাও করে না!

এ বিষয়ে ভিন্ন কথা বলেন সিএইচডিএস’র পরিচালক রিয়াদ রহমান। তিনি বলেন, সিএইচডিএস কারিগরি শিক্ষা বোর্ড থেকে অনুমোদন প্রাপ্ত। এই প্রতিষ্ঠানের সমস্ত সার্টিফিকেট আমি নিজেই দিয়ে থাকি।

সিএইচডিএস’র শিক্ষার্থীদের সার্টিফিকেট কোনো মন্ত্রণালয় থেকে দেওয়া হয় না জানিয়ে তিনি আরও বলেন, সিএইচডিএস’র স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো অনুমোদনের দরকার নাই। সিএইচডিএস পরিচালনার জন্য কি ধরণের অনুমোদন রয়েছে তা এই প্রতিবেদককে দেখাতে অস্বীকৃতি জানান তিনি।

যদিও সিএইচডিএস’র শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার বিষয়ে শিক্ষিত করার লক্ষে মেডিকেল ট্রেনিং অনুমোদন প্রদানের বিষয়ে স্বাস্থ অধিদফতরের ভুয়া অনুমোদন পত্র ইতোমধ্যে এই প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে।

একই সাথে একই প্রতিষ্ঠানে দুই ব্যক্তির পরস্পর বিরোধী বক্তব্যে প্রতিবেদকের সন্দেহ বাড়লে সিএইচডিএস’র দীর্ঘ অনুসন্ধানে নামে ক্লিক নিউজ বিডি। যা ধারাবাহিকভাবে প্রকাশিত হবে।

সিএস

সর্বশেষ